লগইন করুন যোগ দিন প্রশ্ন করুন

প্রশ্নউত্তর নির্দেশিকা

বাংলা ভাষার বৃহত্তম প্রশ্ন উত্তর কমিউনিটি সাইট প্রশ্নউত্তরে আপনাকে স্বাগতম। বাংলাদেশের মানুষের দৈনন্দিন জীবনের নানান সমস্যার সমাধান এবং মাতৃভাষায় জ্ঞান বিজ্ঞানের তথ্য ভাণ্ডার সমৃদ্ধ করতে এই কমিউনিটিতে কয়েক হাজার ব্যবহারকারী যুক্ত রয়েছেন। প্রত্যেকে নিজেদের জানা এবং অজানা অনেক তথ্যের জন্যও প্রশ্ন করছেন এবং উত্তর দিচ্ছেন। আপনাকেও স্বাগতম জানাচ্ছি আমাদের এই বিশাল কমিউনিটিতে।

যুক্ত হবেন যেভাবে

প্রশ্নউত্তর ডট কমে যুক্ত হওয়া খুবই সহজ। এখানে যুক্ত হওয়ার জন্য যোগ দিন অপশনে গিয়ে আপনার নাম, ইমেইল, মোবাইল নাম্বার, ইউজার নেইম, পাসওয়ার্ড এবং একটি প্রোফাইল ছবি দিয়ে সাবমিট করে দিন। অ্যাকাউন্ট তৈরি করার সময় আপনার নাম বাংলায় লিখুন তাতে আপনার প্রোফাইল সুন্দর দেখাবে। পাসওয়ার্ড দেয়ার ক্ষেত্রে প্রতীক, নাম্বার এবং বর্ণ ব্যবহার করা উচিত তাতে অ্যাকাউন্ট নিরাপদ থাকবে। ইউজারনেইমে কোন চিহ্ন এবং প্রতীক ব্যবহার করতে পারবেন না। উদাহরণ স্বরূপ পাসওয়ার্ড – abc123 ইউজার নেইম –name123। যুক্ত হওয়ার পর আপনার ইউজারনেম এবং পাসওয়ার্ড যত্ন করে রাখুন কেননা পরবর্তীতে আপনার অ্যাকাউন্টে প্রবেশ করার জন্য ইউজারনেম এবং পাসওয়ার্ড দরকার হবে।

অ্যাকাউন্টে প্রবেশ করুন

প্রশ্নউত্তর ডট কমে প্রবেশ করা খুবই সহজ। উপরের মেনুবার থেকে লগইন অপশনে গিয়ে ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে খুব সহজেই আপনার অ্যাকাউন্টে প্রবেশ করতে পারবেন। আপনার অ্যাকাউন্টের নিরাপত্তার স্বার্থে প্রশ্নউত্তর সবসময় সজাগ। এখানে প্রবেশ করে খুব সহজেই প্রশ্ন করতে পারবেন। তাছাড়া, আপনার উত্তরের রেকর্ড, উপার্জিত পয়েন্ট, প্রশ্নের সংখ্যা, উত্তরের সংখ্যা, অনুমোদিত প্রশ্নের সংখ্যা, অনুমোদনহীন প্রশ্নের সংখ্যা, সর্বোত্তম নির্বাচিত প্রশ্নের সংখ্যা দেখতে পারবেন। এছাড়াও সেটিং পরিবর্তন এবং আপডেট করার জন্যও লগইন করতে হবে।

কীভাবে প্রশ্ন করবেন?

প্রশ্ন করা খুবই সহজ। আপনার অ্যাকাউন্টে লগইন করার পর প্রশ্ন করার একটি বক্স দেখতে পাবেন। সেখানে আপনার প্রশ্ন এবং প্রশ্নের ধরণ নির্বাচিত করে সাবমিট করলেই প্রশ্ন অনুমোদনের জন্য প্রকাশ হয়ে যাবে। প্রশ্ন করার ক্ষেত্রে বিস্তারিত তথ্য দেয়ার প্রয়োজন হলে বিস্তারিত অপশনে লিখতে পারেন। অনুমোদন হওয়ার আগ পর্যন্ত আপনি আপনার প্রশ্ন বাতিল এবং পরিবর্তন করতে পারবেন। প্রশ্ন অনুমোদিত হয়ে গেলে কোন প্রকার পরিবর্তন করতে পারবেন না। অনুমোদিত প্রশ্নের যাবতীয় কার্যাবলী খুব সহজেই তদারকি করতে পারবেন। প্রশ্নের মোট দেখা, মোট উত্তর এবং অনুমোদন হয়েছে কিনা সবকিছু।

কীভাবে উত্তর দিবেন?

প্রশ্নউত্তর ডট কমের সবচেয়ে সহজ এবং আকর্ষণীয় বিষয় হচ্ছে উত্তর দেয়া। উত্তর দেয়ার জন্য আপনাকে প্রথমে উক্ত প্রশ্নের বিস্তারিত পেইজে যেতে হবে। যদি আপনার অ্যাকাউন্ট লগ ইন থাকে তাহলে সেখানে স্বয়ংক্রিয়ভাবে উত্তর দেয়ার জন্য একটি বক্স চলে আসবে। সেখানে উক্ত প্রশ্নের জন্য একটি উত্তর লিখে সাবমিট করলে সাথে সাথে প্রকাশ হয়ে যাবে। উত্তর দেয়ার ক্ষেত্রে কোন প্রকার অনুমোদনের প্রয়োজন নেই। তবে আপনি একটি প্রশ্নের জন্য একাধিক উত্তর দিতে পারবেন না। আপনার উত্তর প্রশ্নকারীর নিকট যাবে এবং প্রশ্নকারী ঐ প্রশ্নের সকল উত্তর থেকে সর্বোত্তম উত্তর নির্বাচিত করবেন। আপনার প্রশ্নের ক্ষেত্রেও আপনার কাছে সর্বোত্তম নির্বাচন করার জন্য অন্যান্য উত্তরদাতাদের উত্তর আসবে। আপনার প্রশ্নের রেকর্ড অপশনে সর্বোত্তম উত্তর নির্বাচন করুন সংকেত আসবে।

অ্যাকাউন্ট লেভেল কি?

অ্যাকাউন্ট লেভেল হল প্রশ্নউত্তর ডট কমে আপনার কাজের স্বীকৃতি স্বরূপ। ব্যবহারকারীর প্রশ্ন এবং উত্তরের সংখ্যা অনুযায়ী অ্যাকাউন্ট লেভেল দেয়া হয়ে থাকে। প্রত্যেক লেভেল পার করার পর আপনার পয়েন্ট উপার্জনের পরিমাণ বেড়ে যাবে। প্রতিটি প্রশ্নের জন্য ২০ – ৪৫ পয়েন্ট এবং প্রতিটি উত্তরের জন্য ১৫ – ৪০ পয়েন্ট বরাদ্দ থাকে। এখানে ১ থেকে শুরু করে ১০+ পর্যন্ত লেভেল বাড়ার সাথে সাথে পয়েন্ট উপার্জনের পরিমাণও বেড়ে যাবে। সর্বশেষ লেভেল ১০+ এ পৌঁছালে আপনার অ্যাকাউন্ট সম্মানিত হিসেবে চিহ্নিত হবে এবং আপনার পয়েন্ট উপার্জন সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে যাবে।

উপার্জিত পয়েন্ট দিয়ে কি করব?

বাংলা ভাষার বৃহত্তম কমিউনিটিতে ব্যবহারকারীদের অংশগ্রহণের পরিমাণ নির্ধারণের জন্য এই পয়েন্ট পদ্ধতি চালু করা হয়েছে। এবং এখানে কাজের স্বীকৃতি স্বরূপ উপহার সামগ্রী দেয়ার ব্যবস্থা রয়েছে। আপনার উপার্জিত পয়েন্ট দিয়ে খুব সহজেই বিভিন্ন ধরণের গিফট আইটেম নিতে পারেন। গিফট আইটেম নেয়ার ক্ষেত্রে দুই ধরণের ব্যবস্থা আছে। আপনি চাইলে পণ্য নিতে পারেন কিংবা পণ্যের নির্ধারিত মূল্য নিতে পারেন যা আপনার অর্থ হিসেবে অ্যাকাউন্টে যোগ হবে। তারপর খুব সহজেই সেই অর্থ উত্তোলন করে নিতে পারেন।

পয়েন্ট উপার্জনের উপায়সমুহ

প্রশ্নউত্তর সম্মানিত ব্যবহারকারীদের প্রত্যেকটা কাজের আলাদা মূল্যায়ন করে থাকে। আপনি প্রশ্ন করে, উত্তর দিয়ে, সর্বোত্তম উত্তর নির্বাচিত হয়ে, সর্বোত্তম উত্তর নির্বাচন করে এবং লেভেল অতিক্রম করে পয়েন্ট উপার্জন করতে পারবেন। প্রতিটি প্রশ্নের জন্য ২০ – ৪৫ পয়েন্ট, প্রতিটি উত্তরের জন্য ১৫ – ৪০ পয়েন্ট, সর্বোত্তম উত্তর নির্বাচিত হলে ১০ পয়েন্ট, সর্বোত্তম উত্তর নির্বাচিত করলে ৫ পয়েন্ট পাবেন।

সবসময় আপনার সেটিং অপশন আপডেটেড রাখুন

সেটিং অপশন খুবই গুরুত্বপূর্ণ। আপনার উপহার সামগ্রী পাঠানোর ক্ষেত্রে ঠিকানা থাকা খুবই জরুরী। সেজন্য সর্বশেষ ঠিকানা পোস্টাল কোডসহ আপডেটেড রাখুন। বিকাশ মোবাইল নাম্বার এবং লোড করার জন্য নির্দিষ্ট সময় পরপর নাম্বার আপডেট করুন। তাছাড়া, নতুন ইমেইল ও পাসওয়ার্ড সেট করা এবং একটি আকর্ষণীয় প্রোফাইল ছবি সেট করার জন্য সেটিং অপশন খুবই গুরুত্বপূর্ণ। কেননা একটি সুন্দর প্রোফাইল ছবি নিঃসন্দেহে আপনার অ্যাকাউন্টের সৌন্দর্য কয়েক গুণ বাড়িয়ে দেবে।